Friday , 5 January 2024 | [bangla_date]
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন ও আদালত
  5. আন্তর্জাতিক
  6. আশাশুনি
  7. কক্সবাজার
  8. কলারোয়া
  9. কালিগঞ্জ
  10. কিশোরগঞ্জ
  11. কুড়িগ্রাম
  12. কুমিল্লা
  13. কুষ্টিয়া
  14. কৃষি
  15. খাগড়াছড়ি

সাতক্ষীরা-১ আসনে নৌকার সাথে দোলনা প্রতিকের লড়ায়ের আভাস, পিছিয়ে নেই লাঙ্গল ট্রাক!

প্রতিবেদক
Kopotakkho Times
January 5, 2024 12:11 pm

কে এম শাহীনুর রহমান:

আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের দুই স্বতন্ত্র প্রার্থীর আক্রমণে ঝুঁকির মধ্যে পড়েছেন সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনে আওয়ামী লীগ মনোনিত নৌকার প্রার্থী শেখ ফিরোজ আহম্মেদ স্বপন। এ আসনে বর্তমানে ১০ জন প্রার্থী থাকলেও মূল প্রতিদ্বন্দ্বীতা হবে ৪ জনের মধ্যে। এদিকে নির্বাচন যতই ঘনিয়ে আসছে ততই আওয়ামী লীগের দ্বন্দ্ব প্রকাশ্যে রুপ নিচ্ছে। ফলে আওয়ামী লীগ প্রার্থীদের মধ্যে ভাগাভাগি হচ্ছে নৌকার ভোট। আর সুযোগটা কাজে লাগানোর চেষ্টা করছে জাতীয় পার্টি।

এই আসনে বিভিন্ন দল ও স্বতন্ত্র মিলে ১০ জন প্রার্থী নির্বাচনী মাঠে থাকলেও মূল প্রতিদ্বন্দ্বিতা হবে নৌকার প্রার্থী ফিরোজ আহমেদ স্বপন, লাঙ্গলের জাতীয় পার্টির সৈয়দ দিদার বখত, স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের নেতা ও বঙ্গবন্ধু সৈনিক লীগের সাবেক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এসএম মুজিব (দোলনা প্রতীক) ও তালা উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ নুরুল ইসলামের (ট্রাক প্রতীক) মধ্যে এমনটি ধারণা সাধারণ মানুষের।  তবে প্রচার প্রাচারণার যে গতি প্রকৃতি তাতে নৌকার সাথে  স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে যে কেউ মূল প্রতিদ্বন্দ্বীতায় চলে আসলে অবাক হওয়ার কিছু থাকবে না। ফলে শেষ হাঁসিটা কে হাসবে, নৌকা-লাঙ্গল না স্বতন্ত্র প্রার্থী ভোটারদের মধ্যে তানিয়ে চলছে এখন চুলচেরা বিশ্লেষণ। এদিকে বাংলাদেশ কংগ্রেসের কেন্দ্রীয় মহাসচিব এড. ইয়ারুল ইসলাম, তৃণমূল বিএনপির সুমি ইসলাম, মুক্তিজোটের শেখ মোঃ আলমগীর এবং স্বতন্ত্র মোঃ নুরুল ইসলাম প্রার্থী হলেও এড. ইয়ারুল ইসলাম (ডাব প্রতীক) ছাড়া আর কোন প্রার্থীর প্রচারণা লক্ষ্য করা যাচ্ছেনা।

তালা ও কলারোয়া উপজেলার ২৪টি ইউনিয়ন নিয়ে গঠিত সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) নির্বাচনী আসন। আসনটিতে মোট ভোটার ৪ লাখ ৭২ হাজার ৪৩জন। আর দুইটি উপজেলা মিলে ভোট কেন্দ্রের সংখ্যা ১৬৮টি। বিগত ১৪ ও ১৮ সালের নির্বাচনে এই আসনে মহাজোটের শরীক বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির প্রার্থী এড. মুস্তফা লুৎফুল্লাহ’র হাতে নৌকা প্রতীক তুলে দেয়া হয়। ফলে পরপর দুই বার নৌকা প্রতীক নিয়ে এমপি নির্বাচিত হন তিনি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে কলারোয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ ফিরোজ আহম্মেদ স্বপন হন নৌকার মাঝি। এতেও খুশি নয় দলের অনেকেই। চরম ক্ষুব্ধ দলের একাংশের নেতা-কর্মীরা। দলীয়ভাবে স্বতন্ত্র প্রার্থী হওয়ার সুযোগ থাকায় এই আসনের সাবেক এমপি জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমান, তালা উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ নূরুল ইসলাম ও জেলা আওয়ামী লীগের সদস্য এস এম মুজিবর রহমান (সরদার মুজিব) প্রার্থী হন। যদিও প্রার্থীতা প্রত্যাহারের দু’দিন পর ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমান অসুস্থতার কারণ দেখিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। আর বর্তমান সংসদ সদস্য এড. মুুস্তফা লুৎফুল্লাহ ওয়ার্কার্স পাটির দলীয় প্রার্থী হওয়ার পর তিনিও নির্বাচনের মাঠে থাকবেন না বলে ঘোষণা দিয়েছেন। দলীয় সিদ্ধান্ত ও কৌশলগত কারণে তিনি ভোটের মাঠ ছেড়েছেন। বাকী দুই স্বতন্ত্র প্রার্থী সরদার মুজিব ও শেখ নুরুল ইসলামের মাঠে আছেন বেশ কোমর বেঁধে। জোরেশোরে চালিয়ে যাচ্ছেন নির্বাচনী প্রচার প্রচারণা। সব কিছু ঠিকঠাক থাকলে আওয়ামী লীগের নৌকা প্রতীকের সাথে জোর প্রতিদ্বন্দ্বীতা হবে স্বতন্ত্র প্রার্থী দোলনা প্রতিকের মধ্যে। তবে জাতীয় পর্টির লাঙ্গল এবং ও ট্রাক প্রতীকের জোরে শোরে প্রচার চালিয়ে যাচ্ছেন।

সর্বশেষ - তালা

আপনার জন্য নির্বাচিত

চন্দ্রিমা উদ্যানে বিএনপি-পুলিশ সংঘর্ষ, ইটপাটকেল-গুলি বিনিময়

সাতক্ষীরা মেডিকেল কলেজের প্রশাসনিক বুকে গ্লাস ঘেরা ভিআইপি কক্ষে অফিস করেন এক টিকা কর্মী

দেবহাটায় প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানিয়ে লিফলেট বিতরন

ডিলার কৃষি দপ্তরের ধারণা দিয়েও মিলছে না- ডিএপি-সার-পটাশ

একনেকে ৬৬৫১ কোটি টাকা ব্যয়ে ১০ প্রকল্প অনুমোদন

মোদিবিরোধী কার্যক্রম কঠোরভাবে মনিটরিং করা হচ্ছে: র‌্যাব

আলফাডাঙ্গায় আওয়ামী লীগের মনোনয়োন প্রত্যাশী সাখাওয়াত হোসেনের মতবিনিময় 

পিএসএলের চূড়ান্ত সূচি প্রকাশ

আরও ৬ মাস বাড়ছে খালেদা জিয়ার মুক্তির মেয়াদ

প্রয়াত দুই সাংবাদিক পরিবারের পাশে ডুমুরিয়া সাংবাদিক কল্যাণ সমিতি!