Wednesday , 20 December 2023 | [bangla_date]
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন ও আদালত
  5. আন্তর্জাতিক
  6. আশাশুনি
  7. কক্সবাজার
  8. কলারোয়া
  9. কালিগঞ্জ
  10. কিশোরগঞ্জ
  11. কুড়িগ্রাম
  12. কুমিল্লা
  13. কুষ্টিয়া
  14. কৃষি
  15. খাগড়াছড়ি

শ্যামনগরে নেকজানিয়ার প্রধান শিক্ষক শিবাশীষ মন্ডলের বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ (পর্ব-১)

প্রতিবেদক
Kopotakkho Times
December 20, 2023 1:43 pm

রাকিবুল হাসান সাতক্ষীরা শ্যামনগর প্রতিনিধিঃ

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নে অবস্থিত ঐতিহ্যবাহী কলবাড়ি নেকজানিয়া মাধ্যমিক বিদ্যালয়। বিদ্যালয়টি ইতিপূর্বে উপজেলার একটি শ্রেষ্ঠ বিদ্যাপীঠ হিসেবে সুপরিচিত থাকলেও বর্তমান প্রধান শিক্ষক শিবাশীষ মন্ডলের যোগদানের পর থেকেই গুরুত্ব হারিয়েছে বিদ্যালয়টি।

একদিকে শিক্ষার মান যেমন কমেছে অন্যদিকে প্রধান শিক্ষকের অনিয়ম দুর্নীতি মাত্রাও বেড়েছে বহু গুণ।বিভিন্ন উন্নয়নের টাকা উন্নয়ন খাতে না ব্যয় করে প্রধান শিক্ষকের আত্মসাৎতের ঘটনা যেমন ওপেন সিক্রেট,তেমনি ছাত্র-ছাত্রীদের নতুন ক্লাসে ভর্তি ও রেজিস্ট্রেশনের অতিরিক্ত টাকা আদায় সিদ্ধহস্ত তিনি।চলতি বছরে এসএসসি পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন বাবদ বোর্ড ফির বাহিরে অতিরিক্ত টাকা আদায় করেছেন বলে অভিযোগ আছে।

এতসব অপকর্ম করেও ক্ষান্ত হননি প্রধান শিক্ষক শিবাশীষ মন্ডল। সম্প্রতি স্কুলটির চারটি শুন্য পদে অত্যন্ত গোপনে নিয়োগের জন্য কার্যক্রম চালিয়ে যাচ্ছেন তিনি।কলবাড়ি নেকজানিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিবাশীষ মন্ডলের বিরুদ্ধে অবৈধ/নিয়ম বহির্ভূত ম্যানেজিং কমিটি গঠনের অভিযোগ পাওয়া গেছে।অভিযোগে সূত্রে জানা যায়, বিদ্যালয়টির প্রধান শিক্ষক নীতিমালা বহির্ভূতভাবে ম্যানেজিং কমিটি গঠন করেন।

সরকারী বিধিমালা অনুযায়ী ম্যানেজিং কমিটির নিয়মিত মেয়াদ উত্তীর্ণ হলে অস্থায়ীভাবে এডহক কমিটি গঠন করতে হয়। কিন্তু এডহক কমিটি গঠন না করে তড়িঘড়ি করে বিদ্যালয়ের অন্যান্য শিক্ষকদের পরামর্শ না নিয়ে নিজের ব্যক্তিগত মতে পছন্দমত ব্যক্তিদের নিয়ে মনগড়া কমিটির গড়েছেন প্রধান শিক্ষক। স্কুলের অন্যান্য শিক্ষক ও কর্মচারীদের অভিমত প্রধান শিক্ষক নিয়োগ বাণিজ্য করার জন্যই এমন কমিটি গঠন করেছেন। এমন আনাড়ী কমিটির কখনোই কাম্য নয় বলে জানান কলবাড়ি নেকজানিয়া মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকমন্ডলীরা।

অভিযুক্ত শিক্ষক শিবাশীষ মন্ডলের কাছে জানতে চাইলে তিনি সুকৌশলে সম্পূর্ণ অভিযোগ অস্বীকার করেন। প্রধান শিক্ষক অস্বীকার করলেও নেকজানিয়া মাধ্যমিক বিদ্যালয়ের অনন্য শিক্ষক ও বর্তমান ম্যানেজিং কমিটির সদস্যরা তার অনিয়ম ও দুর্নীতির কথা অকপটে স্বীকার করেছেন।

সর্বশেষ - তালা