1. kopotakkhotimes@gmail.com : Bappi :
  2. hridoysmedia@gmail.com : Kopotakkho Times : Kopotakkho Times
উপকূলে জলবায়ু ন্যায্যতার দাবিতে মানববন্ধন ও নাগরিক সমাবেশ - কপোতাক্ষ টাইমস্
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১২:৩৩ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ
নিজ গ্রামবাসীর সাথে মতবিনিময় করেছেন উপজেলা পরিষদ নির্বাচনের চেয়ারম্যান পদপ্রার্থী সাঈদ উজ জামান সাঈদ স্বেচ্ছাসেবী সংগঠন সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিমের ঈদ পূনর্মিলনী ও আহবায়ক কমিটি গঠন তালার জালালপুরে সংগ্রাম ক্লাবের উদ্দ্যোগে ইফতার মাহফিল অনুষ্ঠিত  সাতক্ষীরার দেবহাটা প্রেসক্লাবের ইফতার ও দোয়া অনুষ্ঠান বনবিভাগের নতুন উদ্যোগ সুন্দরবনে নির্মিত হচ্ছে বাঘের কৃএিম টিলা! আলফাডাঙ্গায় বিলুপ্ত ইউনিয়ন কমিটির বিরদ্ধে উপজেলা আওয়ামিলীগের সংবাদ সম্মেলন আলফাডাঙ্গায় বিলুপ্ত ইউনিয়ন কমিটির বিরদ্ধে উপজেলা আওয়ামিলীগের সংবাদ সম্মেলন সাতক্ষীরায় জাতীয় সাংবাদিক সংস্থা’র ইফতার মাহফিল কয়রায় তথ্য গোপন করে কামিল স্তরে প্রাথমিক পাঠদানের অনুমতির অভিযোগ উঠেছে শধু মাপামাপি হয়, কোনো কাজ হয় না! 

উপকূলে জলবায়ু ন্যায্যতার দাবিতে মানববন্ধন ও নাগরিক সমাবেশ

  • প্রকাশের সময় : শনিবার, ৯ ডিসেম্বর, ২০২৩
  • ৭১ পড়া হয়েছে

শেখ মনিরুজ্জামান মনু, কয়রা (খুলনা) প্রতিনিধিঃ

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির ফলে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে উপকূলীয় অঞ্চলসহ দেশকে রার আহবান জানিয়ে ও জলবায়ু পরিবর্তনের ন্যায্যতার দাবি জানিয়ে উপকূলীয় অঞ্চল খুলনার কয়রায় মানববন্ধন ও নাগরিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৯ ডিসেম্বর) সকাল ১১ টায় কয়রা সদরের মদিনাবাদ লঞ্চঘাট সংলগ্ন কপোতা নদীর বেঁড়িবাধের উপর ওয়াটারকিপার্স বাংলাদেশ, সুন্দরবন ও উপকূল সুরা আন্দোলন,কয়রা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটি ও সচেতন সংস্থার সহযোগীতায় মানববন্ধন ও নাগরিক সমাবেশ অনুষ্ঠিত হয়।

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় দ্রত পর্যাপ্ত জলবায়ু অর্থায়ন নিশ্চিত করার আহ্বান জানিয়ে মানববন্ধনে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বে প্রতিনিয়ত যেমন অক্সিজেন কমছে। তেমনি হুমকির মুখে পড়ছে পুরো বিশ্ব। বেশি ঝুঁকিতে রয়েছে উপকূলীয় অঞ্চল। বাড়ছে সাইকোন, বজ্রপাত সহ আরো প্রাকৃতিক দুর্যোগ। নদী ভাঙ্গনের ফলে অসহায় হয়ে জীবন যাপন করছে হাজার হাজার পরিবার। গাছ কেটে বন ধ্বংসের কারণে হারিয়ে যাচ্ছে বন্যপ্রাণীরা। মানুষের জীবন-জীবিকা, সম্পদ, খাদ্য, পানি, বাসস্থানসহ অন্যান্য সংকট সৃষ্টি হচ্ছে। ফলে মানুষের বাস্তচ্যুতির সংখ্যা বাড়ছে।এই সংকট থেকে উত্তোরণে কার্যকর পদপে না নিলে অদূর ভবিষ্যতে দণি-পশ্চিম উপকূলীয় অঞ্চল জনশূণ্য হয়ে পড়বে।

বক্তারা আরো বলেন , উন্নত রাষ্ট্রগুলোকে কার্বন নিঃসরণের পরিমাণ শুন্যের কোটায় আনতে হবে এবং তিগ্রস্ত দেশগুলোকে অভিযোজন প্রক্রিয়ার আওতায় ঋণ নয় তিপূরণ দিতে হবে। ধনী দেশগুলোর কাছ থেকে জলবায়ু তিপুরণ আদায় করে ঝুঁকিতে থাকা উপকূলীয় অঞ্চল রা ও উন্নয়নে ব্যয় করার আহ্বান জানিয়েছেন পরিবেশ কর্মী ও নাগরিক সমাজের প্রতিনিধিরা। সুন্দরবন ও উপকূল সুরা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্রের সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা করেন প্রবীণ রাজনীতিক অ্যাডভোকেট বিপ্লব কান্তি মন্ডল, বীর মুক্তিযোদ্ধা শেখ দিদার হোসেন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক সাকিলা পারভীন, মানবাধিকার কর্মী এস এম মোস্তাফিজুর রহমান পারভেজ, সিনিয়র সাংবাদিক চন্দ্র কান্ত সরকার, কয়রা উপজেলা প্রেস কাবের সভাপতি মোস্তফা শফিকুল ইসলাম, সিনিয়র সাংবাদিক শেখ মনিরুজ্জামান মনু, কয়রা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি বিদেশ রঞ্জন মৃধা, কয়রা রিপোটার্স ইউনিটির সভাপতি ওবায়দুল কবির সম্রাট, পাইকগাছা সরকারী কলেজের প্রভাষক মোমিন উদ্দিন, সচেতন সংস্থার সভাপতি বিদ্যুত বিশ্বাস, অনির্বাণ লাইব্ররির সাধারণ সম্পাদক প্রভাত দেবনাথ, সাংবাদিক কহিনুর আলম, জাতীয় আদিবাসী পরিষদের খুলনার সাধারণ সম্পাদক নিরাপদ মুন্ডা, ইউপি সদস্য বিষ্ণুপদ রায় প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

Theme Customized By BreakingNews