Thursday , 18 August 2022 | [bangla_date]
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন ও আদালত
  5. আন্তর্জাতিক
  6. আশাশুনি
  7. কক্সবাজার
  8. কলারোয়া
  9. কালিগঞ্জ
  10. কিশোরগঞ্জ
  11. কুড়িগ্রাম
  12. কুমিল্লা
  13. কুষ্টিয়া
  14. কৃষি
  15. খাগড়াছড়ি

আশাশুনিতে সরকারি জলমহল অবৈধ জবরদখল করে ঘর নির্মাণের অভিযোগ

প্রতিবেদক
Kopotakkho Times
August 18, 2022 3:17 pm

আশাশুনি সংবাদদাতাঃ

আশাশুনি উপজেলার কাটাকাটি ইউনিয়নের ব্রাহ্মণ তেঁতুলিয়া জালাইয়ের সরকারি জলমহল খাল অবৈধ জবরদখল করে নেটপাটা ও ঘর নির্মাণের অভিযোগ উঠেছে এক ইউপি সদস্যের বিরুদ্ধে।

অভিযোগ সূত্রে ও সরজমিনে দেখা গেছে, বৃহস্পতিবার সকালে কাঁদাকাটি ইউনিয়নের ৭নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য ভূমিদস্যু জাহাঙ্গীর হোসেন গং সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে বেআইনিভাবে নেট পাটা দিয়ে জবরদখলসহ ঘর নির্মাণ করছে।

এ ব্যাপারে ইজারা গ্রহণকারী বড়দল শিববাড়ি মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি মুকুন্দ চন্দ্র মন্ডল জানান, কাদাকাটি ইউনিয়নের ৮৮ নং মিত্র তেঁতুলিয়া মৌজার ১নম্বর খাস খতিয়ানের ৪৬৪ দাগের ৭,০৭ একর জমি বাংলা ১৪২৯ সাল থেকে ১৪৩১ সাল পর্যন্ত আমি ইজারা গ্রহণ করি। ইতিমধ্যে জাহাঙ্গীর গং জলমহলটি জবরদখল করার জন্য বিভিন্নভাবে হুমকি ও ভয়ভীতি দেখিয়ে আসছিল। এরই প্রেক্ষিতে গত ০৮/০৮/২০২২ তারিখে উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা জলমহল কমিটির সভাপতি বরাবর লিখিত অভিযোগ করি। উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইয়ানুর রহমান বিষয়টা সহকারী কমিশনার (ভূমি) মোঃ রুহুল কুদ্দুসকে ইজারা প্রদানকারীদের দখল বুঝে দেওয়ার নির্দেশ প্রদান করেন। সহকারি কমিশনার (ভূমি) গত (১৭আগস্ট) বুধবার সকাল ১০টায় দুই পক্ষকে ভূমি অফিসের কার্যালয় আসার জন্য নোটিশ জারি করেন।

বুধবার সকালে জাহাঙ্গীর গং হাজির না হয়ে সময়ের আবেদন করে সুকৌশলে বৃহস্পতিবার সকালে তার বাহিনী নিয়ে খালে নেট পাটা দিয়ে ঘর নির্মাণ করেছে। সে তার সন্ত্রাসী বাহিনী দিয়ে জাল টেনে কয়েক লক্ষ টাকার মাছ লুটপাট করেছে।

মৎস্যজীবী কমিটির কেন্দ্রীয় মহাসচিব মোল‍্যা রফিকুল ইসলাম জানান, জালাইয়ের খালটি এর আগে যারা ইজারা গ্রহণ করেছিল তাদের সঙ্গে জোকসাযোসে সাড়ে তিন একর জমি এই জাহাঙ্গীর মেম্বার জবর দখল করে নিয়েছে। শুনেছি এই বছরও সম্পূর্ণ জবরদখল করে নেট পাঠা ও ঘর নির্মাণ করছে।

তিনি বলেন, ইউপি সদস্য জাহাঙ্গীর এলাকায় একজন ভূমিদস্যু ও ইটভাটা সর্দার হিসেবে পরিচিত। এলাকার সাধারণ মানুষের কাজের প্রলোভন দেখে ইটভাটায় নিয়ে যেয়ে তাদের টাকা না দিয়ে সর্বস্ব লুণ্ঠন করেছে এই জাহাঙ্গীর। এলাকায় তার বিরুদ্ধে রয়েছে বিভিন্ন ধরনের অভিযোগ। এদিকে সরকারি নির্দেশ অমান্য করে বেআইনিভাবে জলমহল জবরদখলকারী ভূমিদস্য জাহাঙ্গীর সহ তার বাহিনীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করছেন ইজারা গ্রহণকারী বড়দল মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি মুকুন্দ চন্দ্র মন্ডল।

সর্বশেষ - তালা