Saturday , 18 June 2022 | [bangla_date]
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন ও আদালত
  5. আন্তর্জাতিক
  6. আশাশুনি
  7. কক্সবাজার
  8. কলারোয়া
  9. কালিগঞ্জ
  10. কিশোরগঞ্জ
  11. কুড়িগ্রাম
  12. কুমিল্লা
  13. কুষ্টিয়া
  14. কৃষি
  15. খাগড়াছড়ি

শ‍্যামনগর উপজেলার মুন্সীগঞ্জ হরিনগর ভুমি অফিসের নায়েবের ঘুষ বাণিজ্য

প্রতিবেদক
Kopotakkho Times
June 18, 2022 3:01 pm

মোঃ রাকিবুল হাসান, শ‍্যামনগর (সাতক্ষীরা) প্রিতিনিধি:

শ‍্যামনগর উপজেলার মুন্সীগঞ্জ ইউনিয়নের হরিনগর ভূমি অফিসের নায়েব মোঃ আইনুল হকের ঘুষ বানিজ‍্য অতিষ্ট হয়ে উঠেছে এলাকার মানুষ।জমির কাগজের নানা অজুহাত দেখিয়ে টাকা আদায় করছেন তিনি।কেই প্রতিবাদ করলে ঐদত‍্যপূর্ন ব‍্যবহার করেন এই ভূমি কর্মকতা,তার হাত থেকে রেহাই পায়না সংবাদকর্মীও।

অনুসন্ধানে জানা গেছে শ‍্যামনগর উপজেলা মুন্সীগঞ্জ ইউনিয়নের মরাগং গ্রামের মূত‍্য জয়দেব মন্ডলের পুএ শুকদেব জানান আমি হরিনগর ভুমি অফিসে খাজনা দিতে গেলে ২৬০০টাকার খাজনা দাখিলায় ১৩০০০হাজার টাকা চান এবং দাখিলায় ২৬০০টাকা দাখিলা কেটে দেন আমি ভুমি কর্মকতা মোঃ আইনুল হকের কাছে ১৩০০০ হাজার টাকা নিচ্ছে জানতে চাইলে তিনি আমার সাথে খারাপ ব‍্যবহার শুরু করেন এবং গালি দিয়ে বলেন তোকে কি বাড়ি থেকে ডেকে এনেছি ভাগ এখান থেকে বলে আমাকে তাড়িয়ে দেয় পরে আমি সেই ১৩০০০ হাজার টাকা ঘুষ দিয়ে আমার খাজনার দাখিলা কেটে নিয়ে উদ্ধার হই ঘুষখোর ভুমি কর্মকর্তার কাছ থেকে।

রমজাননগর ইউনিয়নের নতুন ঘেরি গ্রামের প্রকাশ মন্ডল জানান, আমার বাবার ২২০০০ হাজার টাকার দাখিলায় আমার কাছ থেকে নিছে ৪৫০০০ হাজার টাকা দিতে হয়েছে না দিলে হিন্দু মানুষ জমি সব এনিমি হয়ে যাচ্ছিলো টাকা দিলে সব ঠিক হয়ে গেছে। তিনি কথায় কথায় সাধারণ মানুষকে ভয় ভিতি দেখান আর বলেন আমি কারোর কর দিয়ে চলবো না।এই ভাবে অফিস কক্ষে নিজের পেষিশক্তি খাটায়ে চলেন নায়েব আইনুল হক।বলেন আমি কারও ভয় পায়না?

একই ভাবে প্রতিদিন যত মানুষ যাচ্ছেন প্রয়োজনের তাগিদে এই কার্যালয়ে প্রত্যেক এভাবে ঘুষ বানিজ্যের শিকার হচ্ছেন।

ভুক্তিভোগীদের সাথে কথা বলে জানাগেছে, মারফত চেক কাটতে গেলে মিটিশন ছাড়া চেক দাখিলা কাঠা যাবেনা।হরিনগর ভূমি অফিসের দালালের চাহিদা মত টাকা না দিলে দাখিলা প্রদান করা হয়না। জমি রেষ্টিকরতে দাখিলার প্রয়োজন হয় তখন চেপে ধরেন ঘুষখর নায়েব অতিরিক্ত টাকা আদায় করা হয় তাদের কাছ থেকে।টাকা আদায়ের জন‍্য কিছু বহিরাগত দালাল ও রেখেছেন তারা ভূমি অফিসের কেউ না তবে কেন রাখছেন তাদের এই ভুমি কর্মকর্তা।

এসব অভিযোগের বিষয়ে হরিনগর ভুমি কর্মকর্তা আইনুল হক বলেন, আমি এসব বিষয়ে আপনাদের সাথে কথা বলতে চাচ্ছি না বলে ফোনের সংযোগ বিচিছন্ন করে দেন।

শ‍্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, নায়েবের বিরুদ্ধে যদি ঘুষ গ্রহন ও বহিরাগত লোক দিয়ে অতিরিক্ত টাকা আদায়ের বিষয়ে কোন অভিযোগ থাকে তাহলে ভুক্তভোগীদের সেটি লিখিত অভিযোগ দেওয়ার জন‍্য অনুরোধ করছি। অভিযোগ পেলে তদন্ত পূর্বক ব‍্যবস্তা নেওয়া হবে।

সর্বশেষ - তালা