Friday , 18 June 2021 | [bangla_date]
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন ও আদালত
  5. আন্তর্জাতিক
  6. আশাশুনি
  7. কক্সবাজার
  8. কলারোয়া
  9. কালিগঞ্জ
  10. কিশোরগঞ্জ
  11. কুড়িগ্রাম
  12. কুমিল্লা
  13. কুষ্টিয়া
  14. কৃষি
  15. খাগড়াছড়ি

সকালের শুরুতেই মেঘ-বৃষ্টির ‘লুকোচুরি’

প্রতিবেদক
Kopotakkho Times
June 18, 2021 10:59 am

গত কয়েকদিনের বিচ্ছিন্ন বৃষ্টিপাত যেন ক্ষণে ক্ষণেই জানান দিচ্ছিল খাল-নদী কানায় কানায় ভরে দিতে প্রকৃতিতে এবার রাজত্ব করতে আসছে বর্ষাকাল। ঋতুর চিরচেনা এই রূপের ব্যত্যয় ঘটেনি আষাঢ়ের চতুর্থ দিনেও।

এরই ধারাবাহিকতায় শুক্রবার (১৮ জুন) সকাল থেকেই গগণ চিরে অঝোরে বৃষ্টি ঝরেছে। গ্রীষ্মের ধুলোময় জীর্ণতাকে ধুয়ে গাঢ় সবুজের সমারোহে প্রকৃতি সেজেছে পূর্ণতায়। সর্বত্র সজীবতা ঢেলে যেন এক নতুন সুরের বার্তা নিয়ে এসেছে এবারের বর্ষা।

বৃহস্পতিবার (১৭ জুন) মধ্যরাত থেকেই থেমে থেমে বৃষ্টি শুরু হয়, যার দাপট চলে পরদিন সকাল পর্যন্ত। আর শুক্রবার সকাল হতেই শুরু হয় অঝোরে বৃষ্টি। তবে এই বৃষ্টি বেশি স্থায়ী হয়নি। এরপর বৃষ্টি থামলেও আকাশে ভেসে বেড়াতে দেখা যায় ঘন কালো মেঘ।

এ দিকে, গতকাল বৃহস্পতিবার দিনভর আকাশের কোলে খেলা করেছে এই মেঘ, এই বৃষ্টি- তো এই রোদ্দুর। মুখ ভারী করা আকাশ থেকে বেশ কয়েকবার পানি ঝরেছিল। ঝিলিক কাটা রোদে কিছু সময়ের জন্য হেসেছিল প্রকৃতি। পুরোটা বিকালজুড়েই রাজধানীতে ছিল সেই মিষ্টি রোদের লুকোচুরি।

অন্যদিকে, আজ শুক্রবার এবং আগামীকাল শনিবার এই মেঘ-বৃষ্টি-রোদের খেলা অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। কিছুদিন আগে সাগরে সৃষ্ট লঘুচাপটি এখন ভারতের বিহার এলাকায় অবস্থান করছে। যার বর্ধিতাংশ অবস্থান করছে উত্তর বঙ্গোপসাগরে। এই লঘুচাপটি এবং মৌসুমি বায়ু সক্রিয় থাকায় বাংলাদেশে বিশেষ করে উপকূলীয় জেলাগুলোয় অব্যাহত বৃষ্টি হচ্ছে। তবে ময়মনসিংহ, সিলেট, রাজশাহী ও ঢাকা বিভাগের উত্তরাঞ্চলে বৃষ্টিপাতের অনুপাত কিছুটা কম।

আবহাওয়া অফিস বলছে, এই বৃষ্টিপাত আর বাড়ার সম্ভাবনা নেই। তবে আরও দুই দিন বৃষ্টিপাতের দাপট থাকবে। এছাড়া বৃষ্টি শেষে ফের শুরু হবে ভ্যাপসা গরম।

সর্বশেষ - তালা