Tuesday , 25 May 2021 | [bangla_date]
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন ও আদালত
  5. আন্তর্জাতিক
  6. আশাশুনি
  7. কক্সবাজার
  8. কলারোয়া
  9. কালিগঞ্জ
  10. কিশোরগঞ্জ
  11. কুড়িগ্রাম
  12. কুমিল্লা
  13. কুষ্টিয়া
  14. কৃষি
  15. খাগড়াছড়ি

দেশে দুজনের শরীরে ‘ব্ল্যাক ফাঙ্গাস’ শনাক্ত

প্রতিবেদক
Kopotakkho Times
May 25, 2021 5:11 am

ভারতে নতুন করে আতঙ্ক ছড়ানো ‘ব্ল্যাক ফাঙ্গাস’ বা মিউকরমাইকোসিস (কালো ছত্রাক) এবার বাংলাদেশে ধরা পড়েছে। করোনাভাইরাস থেকে সুস্থ হওয়ার পর চলতি মাসে রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালে অন্তত দুজনের শরীরে এই রোগটি শনাক্ত হয়েছে বলে জানা গেছে।

মঙ্গলবার (২৫ মে) বারডেম হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. লাভলি বাড়ৈ  বিষয়টি নিশ্চিত করে বলেন, বারডেম হাসপাতালের ল্যাবে দুজনের শরীরে ব্ল্যাক ফাঙ্গাস শনাক্ত হয়েছে। তাদের আমরা সতর্কতার সঙ্গে চিকিৎসা দিচ্ছি। আমরা চেষ্টা করছি তাদের ব্লাড সুগার যেন নিয়ন্ত্রণে থাকে।

সম্প্রতি ভারতে বিরল ছত্রাকজনিত এই রোগটি ছড়িয়ে পড়ে। এই খবরে বাংলাদেশেও উদ্বেগ তৈরি হয়। এর মধ্যেই দুজন আক্রান্ত হওয়ার খবর এলো।

বারডেম হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ৮ মে ৪৫ বছর বয়সী এক রোগীর শরীরে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ শনাক্ত হয়। এরপর গত ২৩ মে ৬০ বছর বয়সী আরেকজনের শরীরেও ছত্রাকজনিত রোগটি শনাক্ত হয়।

এর আগে গতকাল (সোমবার) রাতে একটি গণমাধ্যমকে ডা. লাভলি বাড়ৈ জানান, করোনা আক্রান্ত রোগীকে মাত্রা না বুঝে স্টেরয়েড দিলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে, যার ফলে রোগীর ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি তৈরি হয়।

তিনি বলেন, যখন একজন বয়স্ক ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন, তখন যথেচ্ছভাবে স্টেরয়েডের ব্যবহারের কারণেও তার রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। এর ফলে তিনি ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হতে পারেন।

সর্বশেষ - তালা